দুই বছর পর অনেকটা স্বাভাবিক পরিবেশে পবিত্র হজ পালনের সুযোগ তৈরি হলেও এবার বাংলাদেশিদের হজে যেতে খরচ বাড়ছে এক লাখ টাকার বেশি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজের একটিতে মোট খরচ হবে সোয়া ৫ লাখ টাকার বেশি। আরেকটি প্যাকেজে খরচ হবে সাড়ে ৪ লাখ টাকার বেশি। আর বেসরকারি ব্যবস্থাপনায় একেকজন হজযাত্রীর জন্য মোট খরচ নির্ধারণ করা হয়েছে সাড়ে ৪ লাখের বেশি টাকা।

আজ বুধবার সচিবালয়ে হজ ব্যবস্থাপনাসংক্রান্ত নির্বাহী কমিটির সভায় এই হজ প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। পরে সংবাদ ব্রিফিংয়ে হজ প্যাকেজসহ অন্যান্য তথ্য তুলে ধরেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

 

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ মোতাবেক) পবিত্র হজ পালিত হবে। এ বছর বাংলাদেশ থেকে মোট ৫৭ হাজার ৫৮৫ জন পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন মানুষ পবিত্র হজে যেতে পারবেন।

 

সংবাদ ব্রিফিংয়ে জানানো হয়, বেসরকারি ব্যবস্থাপনায় একেকজন হজযাত্রীর জন্য খরচ নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৫৬ হাজার ৫৩০ টাকা। তবে বেসরকারি ব্যবস্থাপনার হজ এজেন্সিগুলো সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১ ও প্যাকেজ-২–এর সঙ্গে সামঞ্জস্য রেখে একাধিক প্যাকেজ ঘোষণা করতে পারবে।